ভ্যারিয়েবলে কোন ভ্যালু এসাইন করা হচ্ছে এসাইনমেন্ট অপারেটরের কাজ। নিচের মত করে এসাইনমেন্ট ব্যবহার করা হয়ঃ
Identifier = expression
এখানে Identifier হচ্ছে ভ্যারিয়েবলটি, যেখানে আমরা মানটি রাখব। আর expression হচ্ছে যে কোন ভ্যালু। যেমনঃ
Pi = 3.1416;
ডান দিকের মান যে কোন expression ও হতে পারে। যেমনঃ
Pi = 22/7;
Equal to এসাইনমেন্ট অপারেটর আমরা এর আগে ব্যবহার করেছি। এটি ছাড়াও আরো অনেক গুলো Assignment operator রয়েছে। যেমনঃ
1) = (Equal to)
2) +=(Plas equal to)
3) -=(Mainus equal to)
4) *=(Product equal to)
5) /=(Division equal to)
6) %= (Mode equal to) etc
তবে সবচেয়ে ব্যবহৃত Assignment operator হচ্ছে = (Equal to)। এটি নিচের from এ লিখা হয়।
Identifier=expression
এখানে Identifier বলতে সাধারনত ভ্যারিয়েবলকে বুঝানো হয়। আর expression বলতে যে কোন মান যেমন constant বা অন্য কোন ভ্যারিয়েবলকে বুঝানো হয়।
নিচে কিছু Assignment operator এর উদাহরণ দেওয়া হলোঃ
- X=5;
- Y=10;
- Pi=3.1416
- Z=x+y+pi
এখানে প্রথম উদাহরনে 5 , x এর মধ্য assign হয়েছে। অর্থাৎ x এর মান এখন 5। দ্বিতীয় উদাহরনে 10 , y এর মধ্য assign হয়েছে। অর্থাৎ y এর মান এখন 10. তৃতীয় উদাহরনে 3.1416 , pi এর মধ্য assign হয়েছে। অর্থাৎ pi এর মান এখন 3.1416. চতুর্থ উদাহরনে (x+y+pi ) , z এর মধ্য assign হয়েছে। অর্থাৎ z এর মান এখন (x+y+pi ) ।
আমরা এর আগেই assignment operator ব্যবহার করে এসেছি।
আগের একটি প্রোগ্রামই দেখি, যেখানে আমরা আয়াতাকার জমির আয়তন বের করেছি।
#include <stdio.h> int main() { int volume; int length = 5; int width = 8; volume = length * width; printf("%d", volume); return 0; }
যেখানে length নামক একটি ভ্যারিয়েবল এ আমরা একটি মান [5] রেখেছি। এবং width ভ্যারিয়েবলে রেখেছি 8.
+= (Plas equal to) Assignment operator:
এটা নিচের মতো করে লেখা হয়
Expression1 += Expression2;
যা (Expression1 = Expression1 + Expression2 ) এর সমান।
ব্যাখ্যাঃ মনে করি x=3 , y=5.
যদি লেখা হয়: x+=y তাহলে x এর মান হবে x = x+y অর্থাৎ x = 8.
#include <stdio.h> int main() { int x =3; int y = 5; x +=y; printf("%d", x); return 0; }
উপরের প্রোগ্রামটা রান করিয়ে দেখলে আমরা আউটপুট পাবোঃ 8
নিচের প্রোগ্রামটা দেখিঃ
#include <stdio.h> int main() { int x =3; int y = 5; x = x+y; printf("%d", x); return 0; }
এ প্রোগ্রামও রান করিয়ে দেখলে আমরা আউটপুট পাবোঃ 8
আউটপুটে কোন পার্থ্যক্য নেই। কম কোড লেখার জন্য প্রায় সময়ই += অপারেটর ব্যবহার করা হয়।
-= (Mainus equal to) Assignment operator
-= এর ক্ষেত্রে নিচের মতো করে লেখা হয়
Exprission1 -= Expression2;
যা (Expression1 = Expression1 – Expression2 ) এর সমান।
ব্যাখ্যাঃ মনে করি x=8 , y=5.
যদি লেখা হয়ঃ x-=y তাহলে x এর মান হবে x=x-y অর্থাৎ x=3.
#include <stdio.h> int main() { int x =8; int y = 5; x -=y; printf("%d", x); return 0; }
উপরের প্রোগ্রামটা রান করিয়ে দেখলে আমরা আউটপুট পাবোঃ 3
নিচের প্রোগ্রামটা দেখিঃ
#include int main() { int x =8; int y = 5; x = x-y; printf("%d", x); return 0; }
এ প্রোগ্রামও রান করিয়ে দেখলে আমরা আউটপুট পাবোঃ 3
উপরের প্রোগ্রামের সাথে আউটপুটে কোন পার্থ্যক্য নেই। += অপারেটর এর মতই কম কোড লেখার জন্য প্রায় সময় -= ব্যবহার করা হয়।
একই ভাবে *= এর মানে হচ্ছেঃ
Exprission1 *= Expression2;
যা (Expression1 = Expression1 * Expression2 ) এর সমান।
/= এর মানে হচ্ছেঃ
Expression1 /= Expression2;
যা (Expression1 = Expression1 / Expression2 ) এর সমান।
%= এর মানে হচ্ছেঃ
Expression1 %= Expression2;
যা (Expression1 = Expression1 % Expression2 ) এর সমান।
osadaron article