জাভাতে একটি ইমেজ লোড করা।

প্রোগ্রামকে আকর্ষনীয় করার জন্য ইমেজের ব্যবহার দরকার হয়। বা এমন ও হতে পারে প্রোগ্রামটা কোন ইমেজ প্রসেসিং এর উপর। নিচে খুবি ছোট একটা এপলেট, যার দিয়ে একটি ইমেজ লোড করাতে পারবের এবং দেখাতে পারবেন।

import java.applet.*;
import java.awt.*;

public class MyImage extends Applet{
 Image img;
 public void paint(Graphics g) {
 img = getImage(getDocumentBase(), "logo.png");
 g.drawImage(img, 0, 0, this);
 }
}

বিদ্রঃ  MyImage এর জাগাতে আপনার ক্রিয়েট করা ক্লাসের নাম দিন। বা এ নামে ক্লাস তৈরি করুন। এবং logo.png এর জাগাতে আপনার ইমজের নাম দিন। এবং ইমেজটা আপনার প্রজেক্টের build নামক ফোল্ডারের ভিতর রাখুন। এবং প্রজেক্টটা রান করান। তাহলে আপনি ইমেজটি দেখতে পাবেন।

আপনি ইচ্ছে করলে একটা ওয়েব সাইট/URL থেকেও ইমেজ লোড করাতে পারেন। তার জন্য ফাইল এর যাগাতে ইমেজের URL বসিয়ে দিন এবং রান করান। নিচের কোড গুলো দেখুনঃ

import java.applet.*;
import java.awt.*;

public class MyImage extends Applet{
Image img;
public void paint(Graphics g) {
img = getImage(getDocumentBase(), "https://www.google.com.bd/images/srpr/logo3w.png");
g.drawImage(img, 0, 0, this);
}
}

বিদ্রঃ এটা ইমেজ নিয়ে খুবি সাধারন একটা প্রোগ্রাম। জাভাতে ইমেজ লাইবরেরী অনেক সমৃদ্ধ। ইমেজ নিয়ে অনেক কাজ করা যায় জাভা, সময় ফেলে আমি লেখার চেষ্টা করব।

2 thoughts on “জাভাতে একটি ইমেজ লোড করা।”

  1. ইমেজ নিয়ে কাজ করার সময়, ইমেজের সঠিক রেশিও বজায় রেখে কি ইমেজকে রিসাইজ করা যায়? রিসাইজ করে দেখলাম যে সাইজ দিয়ে দেই সেটা হয়ে যাবে। কিন্তু এতে করে রেশিও ঠিক থাকে না ইমেজের।

    Reply

Leave a Reply