libGDX গেম ডেভেলপমেন্ট টিউটোরিয়াল: Text

libGDX এ কোন টেক্সট দেখানোর জন্য দরকার ফন্ট আর পজিশন। BitmapFont দিয়ে আমরা ডিফল্ট ফন্ট সেট করতে পারি। ইচ্ছে করলে আমাদের নিজেদের ফন্টও ব্যবহার করতে পারি। এরপর পজিশন এবং কি টেক্সট দেখাতে চাই, তা বলে দিলে আমাদের ফন্ট দেখাবে। নিচের সম্পুর্ণ একটি কোডঃ

import com.badlogic.gdx.ApplicationAdapter;
import com.badlogic.gdx.Gdx;
import com.badlogic.gdx.graphics.GL20;
import com.badlogic.gdx.graphics.Texture.TextureFilter;
import com.badlogic.gdx.graphics.g2d.BitmapFont;
import com.badlogic.gdx.graphics.g2d.SpriteBatch;


public class TextDemo extends ApplicationAdapter {

    SpriteBatch batch;
    BitmapFont font;

    @Override
    public void create() {
        batch = new SpriteBatch();
        // Create the default font
        font = new BitmapFont();
        // Scale it up
        font.getData().setScale(3);
        // Set the filter
        font.getRegion().getTexture().setFilter(TextureFilter.Linear, TextureFilter.Linear);
    }

    /**
     * Remember to dispose of SpriteBatches and fonts!
     */
    @Override
    public void dispose() {
        batch.dispose();
        font.dispose();
    }

    @Override
    public void render() {
        Gdx.gl.glClearColor(0, 0, 0, 1);
        Gdx.gl.glClear(GL20.GL_COLOR_BUFFER_BIT);
        // We begin batches just like with a ShapeRenderer, though there's no mode
        batch.begin();
        font.draw(batch, "Hello Gaming World!", 100, 100);
        // Remember to end the batch
        batch.end();
    }
}

এখানে setScale(3) দিয়ে ফন্ট কত বড় দেখাবে, তা বলে দিয়েছি। কালার দিতে চাইলে আমরা কালার সেট করে দিতে পারি। নিচের কোড দেখিঃ


import com.badlogic.gdx.ApplicationAdapter;
import com.badlogic.gdx.Gdx;
import com.badlogic.gdx.graphics.Color;
import com.badlogic.gdx.graphics.GL20;
import com.badlogic.gdx.graphics.Texture.TextureFilter;
import com.badlogic.gdx.graphics.g2d.BitmapFont;
import com.badlogic.gdx.graphics.g2d.SpriteBatch;


public class TextDemo extends ApplicationAdapter {

    SpriteBatch batch;
    BitmapFont font;

    @Override
    public void create() {
        batch = new SpriteBatch();
        // Create the default font
        font = new BitmapFont();
        // Scale it up
        font.getData().setScale(5);
        // Set the filter
        font.getRegion().getTexture().setFilter(TextureFilter.Linear, TextureFilter.Linear);
    }

    /**
     * Remember to dispose of SpriteBatches and fonts!
     */
    @Override
    public void dispose() {
        batch.dispose();
        font.dispose();
    }

    @Override
    public void render() {
        Gdx.gl.glClearColor(0, 0, 0, 1);
        Gdx.gl.glClear(GL20.GL_COLOR_BUFFER_BIT);
        // We begin batches just like with a ShapeRenderer, though there's no mode
        batch.begin();
        font.setColor(Color.RED);
        font.draw(batch, "Hello Gaming World!", 300, 300);
        // Remember to end the batch
        batch.end();
    }
}


প্রজেক্টের সোর্স কোড গুলো ডাউনলোড করা যাবে গিটহাব থেকে। প্রত্যেকটা প্রজেক্ট আলাদা আলাদা ফোল্ডারে রয়েছে। ঐখান থেকে ডাউনলোড করে নিয়ে কাজ করা যাবে। গিটহাব লিঙ্ক


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *